1. md.alisiddiki@gmail.com : Ali Siddiki : Ali Siddiki
  2. jinnatiris@gmail.com : Jinnat Ara : Jinnat Ara
  3. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  4. mdriyadhasan700@gmail.com : Riyad Hasan : Riyad Hasan
  5. shawontanzib@gmail.com : Shawon Tanzib : Shawon Tanzib
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৯:১০ অপরাহ্ন

বাংলাদেশ নারী দলের সাবেক কোচ ক্যাপেল আর নেই

প্রচ্ছদ সংবাদ সংগ্রহকারী
  • হালনাগাদ সময় বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৪ প্রদর্শিত সময়
sdnewsbd.com
sdnewsbd.com

বাংলাদেশ উইমেনস দলের সাবেক হেড কোচ, ইংল্যান্ড জাতীয় দল ও নর্দাম্পটনশায়ারের সাবেক অলরাউন্ডার ডেভিড ক্যাপেল মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে ব্রেন টিউমারে ভুগছিলেন।বুধবার (২ সেপ্টেম্বর) ৫৭ বছর বয়সে নিজ বাসায় মারা যান তিনি। ক্যাপেল ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

অপরদিকে ইংল্যান্ডের হয়ে ১৯৮৭ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ১৫টি টেস্ট ও ২৩টি ওয়ানডে খেলেছেন ক্যাপেল। সেই সময় কিংবদন্তি স্যার ইয়ান বোথামের উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হতো তাকে।৭৭ বছর পর নর্দাম্পটনশায়ার কাউন্টির একজন হয়ে ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলেছিলেন ক্যাপেল। তার আন্তর্জাতিক ক্রিকেট অধ্যায়টা বড় না হলেও তার কাউন্টি অধ্যায় ছিল সমৃদ্ধ। হেডিংলিতে অভিষেক টেস্টে ৩১ রানে ৫ উইকেট যাওয়ার পর তিনি নেমে ফিফটি করেছিলেন ইমরান খান ও ওয়াসিম আকরামদের বোলিংয়ের বিরুদ্ধে।

টেস্টে ব্যাটিংয়ে ১৫ আর বোলিংয়ে ৫০ গড় নিয়েই থেমেছিলেন তিনি। তবে ২১ উইকেটের মাঝে ৩ বার তিনি আউট করেছিলেন ভিভ রিচার্ডসকে।
১৯৮১-১৯৯৮ সাল পর্যন্ত কাউন্টিতে ২৭০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ক্যাপেল। তিনি ১০৮৬৯ রানের সঙ্গে নেন ৪৬৯টি উইকেট। এছাড়া ৩০০টি লিস্ট ‘এ’ ম্যাচে ৬২৭৪ রানের সঙ্গে উইকেট নিয়েছেন ২৩৭টি। সবমিলে ৩১৩টি প্রথম শ্রেণির ম্যাচ ও ৩৪৫টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন তিনি।

খেলা ছাড়ার পর ১৯৯৯ সালে নর্দাম্পটনশায়ারের ডিরেক্টর হিসেবে যোগ দেন। ২০০৬ সালে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পেয়ে ৬ বছর সে ভূমিকায় ছিলেন। এরপর ২০১২ সালে ইংল্যান্ড ক্রিকেট দলের সহকারী কোচ হিসেবে যোগ দেন ক্যাপেল।২০১৬ সালে দায়িত্ব নেন বাংলাদেশ উইমেনস দলের। আর ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে শেষ দায়িত্ব পালন করেছিলেন তিনি। এরপর আর চুক্তি নবায়ন করা হয়নি তার সঙ্গে। তবে সে সফরের ঠিক পরপরই হওয়া এশিয়া কাপে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সে বছরেরই অক্টোবরে মস্তিস্কে টিউমার ধরা পড়েছিল ক্যাপেলের, পরে অস্ত্রোপচারও করা হয়েছিল।ক্যাপেলের মৃত্যুতে শোক জানিয়েছে নর্দাম্পটনশায়ার, ইসিবি, আইসিসি ও বিসিবি।

সোশ্যাল আইডিতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত এসডিনিউজবিডি.কম
Theme Designed | Net Peon Bangladesh
themesbazarsdnw787
error: নকল হইতে সাবধান !!