1. md.alisiddiki@gmail.com : Ali Siddiki : Ali Siddiki
  2. jinnatiris@gmail.com : Jinnat Ara : Jinnat Ara
  3. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  4. mdriyadhasan700@gmail.com : Riyad Hasan : Riyad Hasan
  5. shawontanzib@gmail.com : Shawon Tanzib : Shawon Tanzib
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৫৫ অপরাহ্ন

আমিরাতে ৮ মিনিটে আঘাত হানতে পারে ইরানি ক্ষেণাস্ত্র

প্রচ্ছদ সংবাদ সংগ্রহকারী
  • হালনাগাদ সময় রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ১৬ প্রদর্শিত সময়
sdnewsbd.com
sdnewsbd.com

অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে আবুধাবিতে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছে ইরান। শনিবার এ হুমকি দেওয়া হয়েছে। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণে চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত বিশাল ভুল করেছে। এ খবর জানিয়েছে আরব নিউজ।

ওয়াশিংটন ডিসির উপসাগরীয় দেশ বিশ্লেষণ বিষয়ক সিনিয়র উপদেষ্টা করাসিক বলেন, ‘ইরানি ক্ষেপণাস্ত্রগুলো আট মিনিটের মধ্যে আরব আমিরাতে আঘাত হানতে পারে’। তারা স্পর্শকাতর অবকাঠামো লক্ষ্যস্তুতে পরিণত করতে পারে অথবা তারা শুধুমাত্র মনস্তাত্বিক যুদ্ধের অংশ হিসেবে মরুভূমিকে লক্ষ্যবস্তু করতে পারে।

‌’সম্প্রতি ইরানি নৌবাহিনীর মহড়াগুলোতে এমন একটি ক্ষেপণাস্ত্র দেখা গেছে যা ভূগর্ভস্থ লঞ্চার থেকে এসেছে। এটি নতুন ছিল এবং সতর্ক বার্তা দিচ্ছে। এরপরও দুবাই ও অন্যান্য শহরগুলো এখনো নিরাপদ অঞ্চল হিসেবে বিবেচিত হয়।’

এদিকে প্রথম পাতায় করা মন্তব্যে ইরানের কট্টরপন্থী দৈনিক কায়হান জানায়, ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের মারাত্মক বিশ্বাসঘাতকতা করেছে। যার মধ্য দিয়ে নিরাপত্তার ওপর নির্ভরশীল এই ছোট সমৃদ্ধ দেশটি একটি বৈধ ও সহজ লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। বলা হচ্ছে, এই পত্রিকাটির প্রধান সম্পাদককে দেশটির প্রধান নেতা আয়াতুল্লাহ আলি খামেনি নিয়োগ দিয়েছেন।

নিরাপত্তা বিশ্লেষক কারাসিক আরব নিউজকে বলেন, ইরান ইতিমেধ্যই ইরাক ও ইয়েমেনে তার ছায়া বাহিনীর মাধ্যমে ক্ষেপণাস্ত্রগুলো সৌদি আরবের বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। নতুন হুমকি গুরুত্বের সঙ্গে দেখা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যাস্থতায় ইসরাইল-আমিরাতের মধ্যে চুক্তি অনুষ্ঠিত হয়। আঞ্চলিক শক্তি ইরানের বিরুদ্ধে সমর্থন বাড়াতেই এমন উদ্যোগ বলে ধারণা বিশেষজ্ঞদের।

এদিন টেলিভিশনে দেয়া বক্তৃতায় এ অঞ্চলে শক্ত অবস্থান নিয়ে ইসরাইলকে চেপে বসতে সুযোগ দেয়ার বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতকে সতর্ক করেন রুহানি।

তিনি বলেন, তাদের (আমিরাত) সতর্ক হওয়া ভালো। ইতিমধ্যে তারা বিশাল ভুল করেছে। বিশ্বাসঘাতকতাপূর্ণ কাজ করেছে। আমার প্রত্যাশা, তারা বুঝতে পারবেন এবং ভুল পথ পরিত্যাগ করবেন।

রুহানি বলেন, নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের আরেক দফা বিজয় নিশ্চিত করতে এই চুক্তি করা হয়েছে। যে কারণে ওয়াশিংটন থেকে এই চুক্তির কথা ঘোষণা করা হয়।

এখন কেন ঘোষণাটি এসেছে প্রশ্ন রেখে ইরানি প্রেসিডেন্ট বলেন, যদি এটি কোনো ভুল চুক্তি না হতো, তাহলে তৃতীয় আরেকটি দেশে বসে কেন ঘোষণাটি দেয়া হয়েছে? আমেরিকায় একজন যাতে নির্বাচনে জয়ী হতে পারেন, তা নিশ্চিত করতে আমিরাত তাদের দেশের লোকজন, মুসলমান ও আরব বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।

সোশ্যাল আইডিতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত এসডিনিউজবিডি.কম
Theme Designed | Net Peon Bangladesh
themesbazarsdnw787
error: নকল হইতে সাবধান !!