1. md.alisiddiki@gmail.com : Ali Siddiki : Ali Siddiki
  2. jinnatiris@gmail.com : Jinnat Ara : Jinnat Ara
  3. azizul.basir@gmail.com : Azizul Basir : Azizul Basir
  4. mdriyadhasan700@gmail.com : Riyad Hasan : Riyad Hasan
  5. shawontanzib@gmail.com : Shawon Tanzib : Shawon Tanzib
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০২:২০ পূর্বাহ্ন

২ বছরের ডিজিটালা হবে দেশের পুঁজিবাজার

প্রচ্ছদ সংবাদ সংগ্রহকারী
  • হালনাগাদ সময় সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ১৭ প্রদর্শিত সময়
sdnewsbd.com
sdnewsbd.com

আগামী ২ বছরের মধ্যে দেশের পুঁজিবাজার পুরোপুরি ডিজিটালাইজড হবে। এতে লেনদেন কার্যক্রম হবে আরও গতিশীল। এছাড়া কারসাজি রোধ-সহ বাড়বে স্বচ্ছতা ও জবাবদিহিতা। এমনটাই জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ঢাকা ও চট্টগ্রাম স্টক একচেঞ্জ এরই মধ্যে অনলাইনে থাকায় এই কর্মসূচি বাস্তবায়ন সহজ হবে বলেও জানান তিনি।

বৈশ্বিক করোনা মহামারীতে সাময়িক হোঁচট খেলেও, গত এক দশক ধরে দেশের অর্থনীতির প্রায় সব সূচকই ছিল উর্ধ্বমুখী। তবে নানাবিধ অনিয়ম-অব্যস্থাপনা ও প্রযুক্তিগত দুর্বলতায় অর্থনীতির এই গতির সাথে তাল মেলাতে পারেনি পুঁজিবাজার। তাই ভালো কোম্পানি তালিকাভুক্তির পাশাপাশি প্রযুক্তিগত সক্ষমতা বাড়াতে চায় সদ্য পুনর্গঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। মোট দেশজ উৎপাদন বা জিডিপি অনুপাতে বাংলাদেশের পুঁজিবাজারের বাজারমূলধন ১৩ শতাংশ। পাশের দেশ ভারতে এই হার ৬৩ দশমিক ৬৬ শতাংশ, চীনে ৬৫ দশমিক ৫ শতাংশ, সিঙ্গাপুরে ১৮৭ শতাংশ, পাকিস্তানে ১৫ দশমিক ৬ শতাংশ এবং যুক্তরাজ্যে ১০৭ শতাংশ।

প্রযুক্তিগত দুর্বলতা, সুশাসনের অভাব ও ভালো মানের দেশি-বিদেশি কোম্পানির তালিকাভুক্তি না হওয়াটাই বাজার বিস্তৃত না হওয়ার অন্যতম কারণ বলে মত বিশেষজ্ঞদের। বিএসইসি’র সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, দুই একটা কোম্পানি ছাড়া কোন ভাল কোম্পানি আসেনি এবং আউটস্ট্যান্ডিং কোম্পানি একটাও আসেনি। এগুলো হচ্ছে বাজারের মূল সমস্যা।তবে আশার বাণী শোনাচ্ছেন সিকিউরিটি একচেঞ্জ কমিশনের নতুন চেয়ারম্যান। পুঁজিাবাজারকে পুরোপুরি আধুনিক প্রযুক্তির আওতায় আনতে চান তিনি।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, মোট লোকেশন এবং দেশ-বিদেশ থেকে আমাদের বাংলাদেশী ভাইবোনেরাও যাতে রিয়েল টাইম ট্রান্সজেকশন করতে পারে তার সুযোগ-সুবিধা বা তার বিভিন্ন স্ট্যাবলিস্ট স্থাপন, সবকিছু মিলিয়ে আমরা একটি ইন্টিগ্রেটি প্ল্যান করছি। পুঁজিবাজার ডিজিটাল প্লাটফর্মে রূপান্তরিত হলে ২৪ ঘণ্টাই বিনিয়োগকারীরা লেনদেন করতে পারবেন বলে জানান বিএসইসি চেয়ারম্যান।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, আইটি রিচ অনেক দূল। ২৪ ঘণ্টা মানুষকে তার যে কোন লোকেশন থেকে সুবিধা দিতে পারেন। আমরা আইটি ইনফ্রাস্টাকচার সে কারণেই যাচ্ছি। উন্নত বিশ্বে আমরা যেটা দেখি, সবাই তার চার্ট টপে ক্যাপিটাল মার্কেটকে নিয়ে কাজ করতে পারে। আমরা সেই জিনিসটাই নিয়ে আসতে যাচ্ছি।পুঁজিবাজারের প্রযুক্তিগত উন্নয়নে ইতিমধ্যেই আন্তর্জাতিক দরপত্র আহবান করেছে বিএসইসি।

সোশ্যাল আইডিতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত এসডিনিউজবিডি.কম
Theme Designed | Net Peon Bangladesh
themesbazarsdnw787
error: নকল হইতে সাবধান !!